English
সূচনা
এক নজরে বামউক
প্রধান কার্যালয়
বহিঃস্থ বিভাগ
বিশেষ ওয়েবসাইট

বামউক এর অবদান

কর্পোরেশন কর্তৃক গৃহীত উন্নয়ন ও অবকাঠামেূলক কার্যক্রম বাস্তবায়নের ফলে দেশের মৎস্য শিল্প সেক্টর বিশেষ করে সামুদ্রিক মৎস্য সেক্টরে উল্লেখযোগ্য উন্নতি সাধিত হয়েছে। জন্মলগ্ন থেকে যেসব ক্ষেত্রে কর্পোরেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অগ্রণী ভূমিকা পালন করেছে তা নিুরূপঃ

  • বঙ্গোপসাগরে মৎস সম্পদের উপর প্রথমবারের মত ১৯৬৬ হতে ১৯৭২ সাল পুর্নাংগ গবেষনা সম্পন্ন করে।
    এতে বঙ্গোপসাগরে মৎস্য সমপদের জরীপ, মৎস্য আহরণ ক্ষেত্রের অবষ্থান নির্ণয়, বাণিজ্যিক প্রজাতির মাছ সনাক্তকরণসহ মৎস্য সমপর্কীয় মৌলিক পরিসংখ্যান সংগ্রহ ইত্যাদি কাজ সমপন্ন হয়। এ গবেষণায় ৪টি বাণিজ্যিক মৎস্য আহরণ ক্ষেত্র আবিস্কৃত হয়। এই জরিপের তথ্যের ভিত্তিতে বর্তমান ট্রলার বহর পরিচালিত হচেছ।
  • ছোট ছোট কাঠের পাল তোলা দেশীয় নৌকা যান্ত্রিকীকরণ করে উপকূলীয় ও গভীর সমুদ্রে মৎস্য শিকারের গোড়াপত্তন করে।
  • ১৯৭২ইং সালে সোভিয়েত রাশিয়া কর্তৃক প্রদত্ত ১০টি ট্রলারের সাহায্যে কর্পোরেশন বঙ্গোপসাগরে প্রথমবারের মত বাণিজ্যিক ভিত্তিতে মৎস্য আহরণ চালু করে।
  • কর্পোরেশন সর্বপ্রথম ট্রলার দিয়ে ধরা সামুদ্রিক মাছ ঢাকা মহানগর সহ প্রত্যন্ত অঞ্চলে বাজারজাতকরণ শুরু করে। পর্যায়ক্রমে ঢাকা মহানগর ও অন্যান্য স্থানে সামুদ্রিক মাছ জনপ্রিয়তা লাভ করে।
  • কর্পোরেশন ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার ও মংলা এলাকায় স্বাস্থ্য সম্মত উপায়ে বৈজ্ঞানিক পদ্ধতিতে চিংড়ি/মাছ প্রক্রিয়াকরণের আধুনিক কারখানা স্থাপন করে বেসরকারী মৎস্য রপ্তানীকারকদের সেবা প্রদান শুরু করে।ছোট ছোট কাঠের পাল তোলা দেশীয় নৌকা যান্ত্রিকীকরণ করে উপকূলীয় ও গভীর সমুদ্রে মৎস্য শিকারের গোড়াপত্তন করে।
  • দেশে প্রথম বারের মত কার্পাস সূতার জালের পরিবর্তে কর্পোরেশন নাইলন সূতার জাল প্রচলন করে এবং তিনটি জাল কারখানা স্থাপনের মাধ্যমে এ শিল্পের বিকাশে অগ্রণী ভূমিকা পালন করে।
  • মাছের গুণগত মান সংরক্ষণের জন্য বরফের ব্যবহার নিশ্চিত করণার্থে কর্পোরেশন প্রথম থেকে দেশের দূর্গম অঞ্চলে ফিশিং গ্রাউন্ডের নিকটবর্তী স্থানে বরফ কল ও মৎস্য অবতরণ ঘাটি স্থাপন করে।
  • সামুদ্রিক মৎস্য আহরণে দক্ষ জনবল গড়ে তোলার জন্য সোভিয়েত রাশিয়ার সহায়তায় কর্পোরেশন ১৯৭৩ সনে চট্রগ্রামে মেরিণ ফিশারিজ একাডেমী স্থাপন করে।
  • ট্রলার বহর পরিচালনায় আনুষঙ্গিক ও শোর (Shore) ভিত্তিক সুবিধাদি প্রদানের লক্ষ্যে কর্পোরেশন ১৯৭০ সালে চট্টগ্রামে দেশের একমাত্র মৎস্য বন্দর প্রতিষ্ঠা করে। একই সাথে ট্রলার ও অন্যান্য নৌযান মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য আধুনিক মেরিণ ওয়ার্কশপ স্থাপন করে সরকারী ও বেসরকারী সেক্টরে পরিসেবা প্রদান করে আসছে।

সিটিজেন চার্টার
দরপত্র
বিজ্ঞপ্তি
ফটো গ্যালারী
বাংলা ফন্ট সমস্যা?
ওয়েব মেইল
Copyright © 2010, All rights reserved by BFDC. Website design & developed by A'qa technology